Home

করোটির পূজারী

কে তুমি আমায় আগলে ধরলে করতলে; ভেবে নিয়ে মুক্তো দানা জোঁনাক? দ্রাবক আমি কোন দিনও ছিলাম না; ডেকে বলিনি কলার ভেলায় ভেসে যেতে নিঃসীমে। আমার আজ রক্তস্রোতে বান ডেকেছে পরিচয়; দৃশ্যহীনতার। ফাল্গুনের বাসন্তী শাড়ীতে, বৈশাখের লাল পাড়ে দেখেছি কত না সুন্দরীর ঝাঁক, বিমুগ্ধতায় শুনেছি হাসির কল্লোল, কাঁচের চুরির রিনঝিনে শুনেছি অশ্রুত সরোদ, পায়েলের ঘাসফুল নৃত্যকে হিংসা করেছি; আমি কেন ঘাস ফুল হলাম না এই আক্ষেপে। তবু মনে নেই কোন ললনার স্মিত হাসির আহবান।

দেবতুল্য নায়কের বৃত্তান্তে আমি যে শ্রমণ; তা তো ঢোল-বাদ্য-নাকাড়ায় কখনোই বলিনি, বিব্রত আনন্দের বিলাপে মেতে; কেন জল জোছনার জোয়ারে ভাসিয়ে নিতে চাও দেহ; অন্য কোন নগরের দ্বারপ্রান্তে? মহাকাল মন্দিরের পুরোহিত জানে আমি নই আধুনিক সময়ের চকচকে এপিক। জানি তুমি রুদ্রাণী নও, অনুরণনে ক্রিয়াশীল সঙ্গীত তুমি, অনিঃশেষ শ্রুতি তুমি, আহির ভৈরবী তুমি বৈষ্ণব পদাবলীর বেদব্যাস, দিন শেষে আমি হতে চাই না বিকেলের রক্তিমাভায় কারো আঁখির একফোঁটা জলজ সন্তাপ।

ইতিহাসের ভ্রান্ত-সৃষ্টি আমি অধম মানুষ, পিঁপড়ের শশব্যস্ততার ধ্বংসের মাঝে খুঁজে ফিরি চর্ব্য-চোষ্য-লেহন-সঙ্গম-উৎপাদক ঐশী উন্মাদনার জনারণ্যে হারিয়ে যাওয়া পাগল, তুমি রাধাঠাকুরাণী। কখনও ভিক্ষায় পাওয়া এক কাপ কফির ধোঁয়ার মাঝে দেখি তোমার দেহের বাঁক, শরীরের ভঙ্গি, সে সব তরল লাবণ্য। তুমি আমার কাছে এখন অব্যক্ত সন্ত্রাস, দুপুর মিত্রের দুঃস্বপ্ন, চার দেয়ালের ঘেরাটোপে বন্দী মাকড় কারাগার, ফাঁসির ফরমান জারি করা কিন্নর বিবৃতি, লগারিদ্মের অপভ্রংশ বিভাজিত না হওয়া সময়।

লিলুয়া বাতাসে বার-বার আমায় অক্ষ চ্যুত করা তুমি উল্কা-ঝড়, স্বতঃস্ফূর্ত কল্পনার অপরিণত ব্যাকুলতায় খরদ্যুমণির কুলীন বংশজাত এক টুকরো মেঘ, পলায়নরত আমাকে অসময়ে জাপটে ধরা হিরণ্ময়ী প্যাপিরাসের হরিদ্রাভ চা’য়ের কাপে ঊষার সোনালী মদ। আমিতো নই ফেরারি ক্রিয়ার অঘটন, তবু কেন পাঞ্জাবীর অস্তিন টেনে ধরে বলো আমার হও! জন্ম সূত্রেই জেনেছি আমি উম্মুল স্বভাবধারী রঙিন পানীয়ের বুদ্বুদে মেপে চলা মহাকাল, চৈতন্যের সাকারে তুমি অপর্ণা হও, বাল্মীকি প্রত্যয় প্রসূনে আমি করোটির পূজারী হবো।

সূত্র: http://www.shobdoneer.com/kuhok/25297

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s