Home

সোহেল হাসান গালিব

http://on.fb.me/jGOHIJ

ছাত্রবয়সে আমাদের কাছে লিটলম্যাগ ছিল ধর্মগ্রন্থের মতো পবিত্র। ফুলের মতো সুবাসিত। যেমন প্রেম সম্পর্কে ভেবেছিলাম শৈশবে। পরে দেখি তাতে শুধু ফুলের সুবাস না, ঘামের গন্ধও থাকে। আরও কী কী যেন থাকে।

মনুষ্যজীবনে যত কিছু বৈপ্লবিক চিন্তা করা সম্ভব, তার চেয়ে বেশি সমর্থনের ব্যাকুলতা নিয়ে শুরু হয়েছিল আমাদের প্রতিষ্ঠান-বিরোধিতা, যা শেষ হয়েছিল দৈনিক-বিদ্বেষের মধ্য দিয়ে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মহুয়াতলায় বসে আমরা শপথ নিয়েছিলাম কোনোদিন দৈনিকে লিখবো না। আমি বলেছিলাম, আন্দোলনের স্বার্থে আমার শপথকে আমি পাঁচ বছর পর্যন্ত টেনে নিতে রাজি আছি। এর বেশি তার আয়ু থাকবে বলে মনে হয় না। ফলে প্রথম থেকেই আমি ছিলাম সন্দেহভাজন। আমার মনে পড়ে, একমাত্র শুভাশিস সিনহা ছাড়া আর সকলেই এমন একটা অঙ্গীকারনামায় মৌখিক দস্তখত করেছিল। এবং দুইবছরের মধ্যে দুএকজন ছাড়া সকলেই চমৎকারভাবে অঙ্গীকারকেই অঙ্গশোভা করে ঝাঁপিয়ে পড়ে দৈনিকের পাতায়। সেই খাঁটি দুএকজনের মধ্যে কেউ আর এখন লেখালেখি করে না। অনুজপ্রতিম দুপুর মিত্র শুধু একা তার লড়াই চালিয়ে যাচ্ছে বলে মনে হয়। আমি অবশ্য দিন তারিখ গুনে ২০০৫ সালের জানুয়ারি মাসে প্রথম যুগান্তরে কবিতা ছাপি। এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অধীনে এই সোনার বাংলার সাবালকদের বাংলা শেখানোর দায়িত্ব গ্রহণ করি। অর্থাৎ সরকারি লোক বনে যাই।

এর মধ্যে লিটলম্যাগ নিয়ে কয়েকটি সমস্যায় পড়ি :

১। দৈনিকে যারা লেখে, তাদের লেখা যেসব লিটলম্যাগ-ট্যাগধারীরা ছাপে সেখানে আমরা লিখতে পারবো কি না।

২। দৈনিকে যারা লেখে তাদের লেখার রিভিউ আমাদের পত্রিকায় ছাপা জায়েজ হবে কি না। যেমন : সেলিম আল দীন, মোহাম্মদ রফিক। আরও পরে মাসুদ খানের নদীকূলে করি বাস নিয়েও সমস্যা দেখা দিল।

৩। মার্ক্সবাদী, আওয়ামী, হিন্দুবাদী, জাতীয়তাবাদী, মার্কিনপন্থী, ভারতপন্থী, নারীবাদীদের লেখা ছাপা যাবে, তথাকথিত ইসলামবাদীদের লেখা ছাপা যাবে কি না। যথা : আল মাহমুদ, ফরহাদ মজহার। সমসাময়িকদের নাম বলা থেকে বিরত থাকলাম। খামাখা গ্যাঞ্জাম বাধায়া লাভ কী?

৪। আমরা টেলিভিশনে কাব্য-পাঠ ও কাব্যালোচনা করতে যাবো কি না। ইন্টারনেটে ব্লগ বা ওয়েবম্যাগের ব্যাপারে কী সিদ্ধান্ত নিব?

৫। আমাদের বই যদি টপ টেনে আলোচনায় আসে তাহলে বঁটি নিয়া প্রথম আলোর সাহিত্য সম্পাদকরে কোপাইতে যাওয়ার অভিনয় করবো কি না (মনে মনে খুশি হইয়া)।

৬। বাংলা একাডেমীর আহ্বানে আমি ও আল মাহমুদ একই মঞ্চে বসে কবিতা পড়তে পারবো কি না।

৭। বাংলা একাডেমী, বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাপত্রিকা, নাট্যতত্ত্ব বিভাগের থিয়েটার স্টাডিজ পত্রিকায় আমি লিখতে পারবো কি না।

৮। সরকারি চাকরি করবো না নিজেরাই একটা এনজিও খুলে বসবার উদ্যোগ নেব? না কি প্রকাশনা-ব্যবসায় নামবো?

৯। বিজ্ঞাপন কি ছাপা যাবে? এক্ষেত্রে ভদ্রজনের বক্তব্য : গাইড বই, কোচিং সেন্টার পর্যন্ত ছাপা যেতে পারে। কেউ কেউ বললেন : কেয়া, কোকাকোলা বা চ্যানেল আইয়ের বিজ্ঞাপনও ছাপা যেতে পারে, গ্রামীণও চলে, তবে কিছুতেই ইসলামী ব্যাংক নয়। যতদূর মনে পড়ে, একটি শুদ্ধতাবাদী পত্রিকা একবার ইসলামী ব্যাংকের বিজ্ঞাপন ছেপেছিল। সম্ভবত সেটা দ্রষ্টব্য।

১০। না, বিজ্ঞাপন ছাপা যাবে না। তাইলে পত্রিকার খরচ কি আমার বাপে দিব? না, লেখকরা বহন করবেন। কার্যত দেখা গেল, পানশালায় যাবার ব্যাপারে সকলে জামাতের সঙ্গে কাতার বেঁধে চলেন ঠিকই, কিন্তু ঐ টাকাটাই পত্রিকায় খরচ করতে কেউ নয় রাজি।

১১। সখী, লিটল ম্যাগাজিন কারে কয়? কোনটা কোনটা লিটলম্যাগ হিশাবে হাজির এখানে? কেউ তো কাউরে স্বীকার করে না।

এইসব হাবিজাবি প্রশ্নে আমাদের গুরুভাইরা কেমন যেন চিমশাইয়া যাওয়া শুরু করলেন। আগডুম বাগডুম বলতে লাগলেন। এদিকে আমাদের অন্তর শান্তি না মানে। পরান কিছুতেই বিরাম নাহি জানে।

আজ থেকে প্রায় দশ বছর আগে সরকার আশরাফ তার নিসর্গ পত্রিকায় প্রতিষ্ঠান-বিরোধিতা নিয়ে একটা বিশেষ আয়োজন, সম্ভবত বিশেষ সংখ্যা করেছিলেন। তাতে মানসিকভাবে কুবাবাসী যুবারা লিখেছিলেন। ঐ পত্রিকার দিকে এখন তাকালে সবই কুফা মনে হয়। কত কষ্ট করেই না তারা আদর্শ প্রচার করেছিলেন! হায়, আমরাও ছিলাম সেদিন কতই-না উতলা উজবুক! আজি কি সবই ফাঁকি, সে কথা কি গেছ ভুলে?

তবে একথা আমরা ভুলি নি যে, অনেকে বাড়ির জিনিশপত্র, মায়ের গহনা পর্যন্ত বিক্রি করে লিটলম্যাগ প্রকাশ করেছে। তাদের প্রতি রইল আমাদের ঐকান্তিক ভক্তি। উপরন্তু তাদের কাছ থেকে শিক্ষা নিতেও উস্কানি দিল একজন। তার নাম বুদ্ধি।

আমরা এটুকু বুঝি, বেশ্যার দালাল দিয়ে কাবাগৃহ নির্মাণ সম্ভব নয়। কথাটা স্পষ্ট হলো না, মানে বলতে চাইছি, সমস্ত জায়গায় আপসরফা করে কেবল একটা জায়গায় বিপ্লবী হওয়ার কোনো মানে নাই।

একারণে লিটলম্যাগ চর্চা থেকে নিজেদের প্রত্যাহার করে নিলাম। কিন্তু দুর্ভাগ্য এই, দৈনিক কখনোই সাহিত্যচর্চার জায়গা হতে পারে না। তার সে সামর্থ্য নেই। আমাদের দীর্ঘ দীর্ঘশ্বাসের কী হবে? তাই আমরা এখন যেটি করছি সেটি নিতান্তই সাহিত্যপত্রিকা। একে নাম দিয়েছি এন্টি-লিটলম্যাগ। লিটলম্যাগ আমাদের কাছে একটি হাহাকারের নাম। আমরা হাহাকার করতে আসি নাই, সাহিত্য করতে আসছি।

লিটলম্যাগের বিপ্লবী ভাবমূর্তি চুরি করে কোনো সুবিধা নিতে চাই না আমরা। অথচ লিটলম্যাগ সম্মেলনের ভেতর দিয়া গত কয়েকবছর ধরে তাই হয়ে আসছে। এই জোটে যারা ছিলেন, খেয়াল করে দেখেন, এতদিন এদের কোনো সমস্যা হয় নাই। আজ যে সমস্যার কারণে তারা ভাঙনের মুখে ও কলহান্তরিতা, তা মূলত টাকাপয়সার ভাগ-বাটোয়ারাজনিত বঞ্চিতের ক্ষোভসম্ভূত বেদনাসমাচার। বিষয়টা সংক্ষেপে এই :

* লোক পত্রিকার সম্পাদক আমাদের প্রিয় শামীম ভাই পাব্লিক লাইব্রেরিতে এরে ওরে ধইরা একটা অর্ডার বাইর করছেন এবং সে অনুযায়ী নিজের পত্রিকাসহ তার দোকানের অন্য পত্রিকাগুলো (ক্ষুব্ধদের ভাষায় গার্বেজ) বিক্রি কইরা দিছেন। অন্যরা ক্ষেপছেন, কেন তাদের জানানো হইলো না?

হে লিটলভ্রাতা ও ভগিনীগণ, আপনাদের মনে এই ছিল! তাইলে আপনারা নিজেরাই নিজেদের ভণ্ড মনে করেন? দেখতেছি আপনারা কেউই লিটলম্যাগকর্মী নন! নইলে কী করে আশা করেন যে, সরকার আপনাদের পত্রিকা কিনবে? আপনারা না এতকাল আমাদের রাষ্ট্র-বিরোধী অবস্থান নিয়া (যেহেতু রাষ্ট্র গণবিরোধী) চলার সবক দিছিলেন এবং নিজেরা নিছিলেন! সেই রাষ্ট্রের সঙ্গে এতদিনে কী হেতু আপনাদের ব্যবসার বাসনা জাগিল? কোন রাগিণী আজি লাগিল গায়ে? হায়!

এই বেচাকেনার হাটে ব্যাপারী তার বণিকসুলভ আচরণ করছেন বইলা তিনি ঘৃণাঙ্কুশে বিদ্ধ হইতে পারেন না। বরং আমি তার কুশলীপনার প্রশংসা করি। আশা করি, শামীম ভাই আর পাব্লিক লাইব্রেরি মিলা কোনো একটা অখ্যাত পত্রিকায় লি. ম্যাগ কিনার বিজ্ঞাপন ছাপায়া নিছেন। তাইলেই কিন্তু ঝামেলা শেষ, আইনও ঠিক রইল।

দুঃখ লাগে, আপনারা লিটলম্যাগ সমন্বয় পরিষদ (http://www.facebook.com/photo.php?fbid=1905940202123&set=a.1905939922116.2106177.1050305241&type=1) গঠন করছেন টাকার ভাগ-বাটোয়ারার জন্য। অথচ সারাদেশে লিটলম্যাগ সারকুলেশনের যে সমস্যা সেইটা নিয়া আপনাদের কোনো মাথাব্যথা নাই। কাগজের দাম কমানোর ব্যাপারে সরকারের সাথে দরবারে যাইতে আপনাদের কোনো উদ্যোগ দেখি না। খালি ভাবতেছেন, ক্যামনে হলের প্রোভোস্ট থিকা প্রোক্টর হইয়া প্রোভিসির দিকে যাওয়া যায়। যাইতে থাকেন। আর গাইতে থাকেন :

বড় সাধে জ্বালিনু দীপ, গাঁথিনু মালা,

এতদিনে বঁধু, পাইনু হে তব দরশন।

আজি যাবো অকূলের পারে,

ভাসাবো প্রেম-পারাবারে

জীবনতরণী।

LikeUnlike · · Share

*
*
Ankhee Siddika, Mou Modhubontee, Sumon Rahman and 38 others like this.
*
o
Rahil Rohan ‎’সমস্ত জায়গায় আপসরফা করে কেবল একটা জায়গায় বিপ্লবী হওয়ার কোনো মানে নাই’ – কথাটা মনে ধরছে ০ ধন্যবাদ
Yesterday at 18:32 · LikeUnlike · 2 peopleLoading…
o
Tanim Kabir jotil. I agree with you
Yesterday at 18:50 · LikeUnlike · 1 personLoading…
o
Shimul Salahuddin Lekhata prochondo anondodayok o hoeche, juktinishtho to bote e…Avinandan Galib vy…
Yesterday at 18:57 · LikeUnlike
o
Sohel Hasan Galib শিমুল শুধু আনন্দটাই দেখলা! দুঃখটা বুঝলা না 😦
Yesterday at 19:04 · LikeUnlike · 3 peopleLoading…
o
Shimul Salahuddin ha ha ha…Dukkho Anonder vetore e boshobash kore Galib vy…
Yesterday at 19:05 · LikeUnlike
o
Abul Kasham khub monojugh sohokare apnar lekha patt korilam . . . @S.H Galib
Yesterday at 19:11 · LikeUnlike
o
Sohel Hasan Galib ‎Abul Kasham, পাঠ করিয়া কী মনে হইলো তা তো কহিলেন না!
Yesterday at 19:13 · LikeUnlike
o
Abul Kasham aponar pokke jabe na, tai kichu bolilam na . . . @S.H Galib
Yesterday at 19:19 · LikeUnlike
o
Sohel Hasan Galib একি তব দয়া না ভয়! ভালোবাসা, না তাও নয়?
Yesterday at 19:22 · LikeUnlike · 1 personLoading…
o
Abul Kasham dhoya, valobasha, voy
maje maje sob akshongghe hoy !
@S.H Galib Bai apnar lekhay ami ‘ like ‘ botamta’o chap diyechi . . .
Yesterday at 19:30 · LikeUnlike · 1 personLoading…
o
Obayed Akash
‎’সমস্ত জায়গায় আপসরফা করে কেবল একটা জায়গায় বিপ্লবী হওয়ার কোনো মানে নাই’ Galib, apnar sundor bishleshon-er jonno dhanyabad. kintu je sob littlemag apnar idol, tar kormira ki sob jaygay biplobi hote perechhilen? kingba kono khetrei ki eta som…bhob? Protisthan-e bosobas korei ki protisthaner biruddhe biplob korte hoy na? naki akashe bose seta korte hoy? apnar kotha mene nile kothao kono little magazine-er ostitto thakbe na. R little magazine somonnoy porishoder bishoytake apni shudhu taka-poysha vagbatoarar moddhei simaboddho kore dilen? amar mone hoy bapar take onek beshi halka kore felechhen. jemon shamim onek dendorbar korechhe e jonno… apnar ei boktobber dikeo kintu drishti akrishto hoy. ek dhoroner maya kanna bole mone hote pare. bishoyta ektu deeply vebe dekhar sujog achhe. apni janen kina jani na, shamim amake jigges na korei amar potrikar nam ebong amar nam tar little mag melay babohar korechhe goto 2 bochhor. ami er protibado korechhi. sob onnayer protibad manei kintu taka poisar vagbatoara noy. er protibad na korle kintu shamim ba onno keo sob somoy ei onnay gulo kore jeto littlemager nam babohar kore. ja amader somogro littlemag-er jonno durnam boye anto. any, apnar onek kothai amar valo legechhe. suvechha.See more
Yesterday at 19:57 · LikeUnlike
o
Yeasir Fathah Galib, apnee asholai onnotomo, manay jurre nei apnar.
23 hours ago · LikeUnlike · 1 personLoading…
o
Mohiuddin Ahmed ‎`ছাত্র বয়সে আমাদের কাছে লিটলম্যাগ ছিল ধর্মগ্রন্থের মতো পবিত্র।’_eha chhilo aropito; nijerdigok pobitro hishabe present koribar koushol matro.
21 hours ago · LikeUnlike
o
Saikat Arefeen লিটল ম্যাগাজিন বিষয়ক কথাবার্তাতেও শেষ পর্যন্ত কানার হাটবাজার চলে এল! হা হা হা…সবই দেখি তা-না-না-না
21 hours ago · LikeUnlike
o
Vone Jaha Vone বেশ!
20 hours ago · LikeUnlike
o
Tushar Hasan Mahmud গালিব ভাই, একসাথে সব সত্যি কথাই বলে দিলেন। হাটে হাড়ি ভাঙার জন্য সবার এমন সাহসও হয় না। তবে আপনার ১টা কথা উল্লেখ করি, “সারাদেশে লিটলম্যাগ সারকুলেশনের যে সমস্যা সেইটা নিয়া আপনাদের কোনো মাথাব্যথা নাই”।– এইটা নিয়া কিন্তু “নিতান্তই সাহিত্যপত্রিকা”দেরও যথেষ্ঠ ‘মাথাব্যথা’ প্রয়োজন।
19 hours ago · LikeUnlike · 1 personLoading…
o
Tushar Hasan Mahmud
গালিব ভাই, আপনার দিন এবং দীনের মত পরিষ্কার কথাবার্তায় একটুসখানি রাত্তিরের আলাপ সেরে নিতে চাই। আপনি লিখলেন,”আমরা এটুকু বুঝি, বেশ্যার দালাল দিয়ে কাবাগৃহ নির্মাণ সম্ভব নয়। কথাটা স্পষ্ট হলো না, মানে বলতে চাইছি, সমস্ত জায়গায় আপসরফা করে কেবল একটা… জায়গায় বিপ্লবী হওয়ার কোনো মানে নাই।” নিশ্চয় বেশ্যার দালাল দিয়ে কাবাগৃহ নির্মাণ সম্ভব নয়। আমার প্রশ্ন, লিটল ম্যাগ করাকরি নিয়া যত প্রকার আপসরফা করা লাগে, সত্য কি আর কোথাও– এই পরিমাণ আপসরফা করা লাগে? আদৌ কি কোন লিটল ম্যাগকর্মী সেইটা করেন? যতটা লিটল ম্যাগ করাকরির উছিলায় তিনি আপসরফা করতে বাধ্য হন? উদাহরণ দেই। নাম বলব না (আবার হয়ত বিপদে পড়ে গেলে বলতেও পারি),আমার এক সিনিয়র লিটল ম্যাগ সম্পাদক বন্ধু একদিন আমাকে বললেন, আজিজে তিনি আমার সাথে কথা বলতে চান না। কেন? তার কমরেডদের কড়া নিষেধ। বেশ, খুবি উত্তম প্রস্তাব। তো তিনি আমাকে ফোন করেন। বলেন, বিকেলে ফ্রি থাকলে আমি যেন হাতিরপুলে এসে তার সাথে আড্ডা দেই। লিটল ম্যাগকর্মীদের আপসরফার কীর্তি– হয়ত আর কেউ– আরো ভাল বলবে। আর এইটার মধ্যে “বিপ্লব” যে কোথায় প্লাবিত হয়ে আছে, আমি আজও ঠিক ডুবিয়া-ডুবিয়া ভাসিয়া-ভাসিয়া, তার কোন ভাসাভাসা ধারণাও পাই নাই। সর্বশেষে আরো ১টা প্রশ্ন যোগ করব। ধরেন, রিক্সাওয়ালা। বেচারার “আপসরফার” বিনে উপায় নাই। তো, তিনিও কি “আপসরফার” দায়ে”বেশ্যার দালাল” হয়ে যাবেন?See more
18 hours ago · LikeUnlike
o
Subrata Augustine Gomes bhalo legechhe, Sohel Hasan Galib. oi Littlemag oikyo porishod bishoye jani na kichhu… kintu lekhokder jaemon little mager-o ar ja hok “oikyo” oshombhob, kaenona ta hole tara ar little mag thake na… little mag-er hotei hobe ekomebadwitiyom…
17 hours ago · LikeUnlike · 2 peopleKamruzzaman Jahangir and Sohel Hasan Galib like this.
o
Subrata Augustine Gomes lekha-Ta daruN hoyechhe, Sohel Hasan Galib, Galib. bisheSh kore bo(n)Ti niye chhoTar jaygaTa… Nakib aekbar naki Salim Morshed-ke kopate gechhilo… : )
17 hours ago · LikeUnlike · 2 peopleSohel Hasan Galib and Tushar Hasan Mahmud like this.
o
Sohel Hasan Galib
তুষার, আপনার কথার উত্তরে দুটি কথা বলবার আগে বিশ্বের বেশ্যাদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। ট্র্যাডিশনালি তাদেরকে গালি দেয়াই হয়েছে। এমনকি “বেশ্যাকে তবু বিশ্বাস করা চলে। রাজনীতিকের ধমনীতে সুবিধাবাদের পাপ।” (উদ্ধৃতিটা কিঞ্চিৎ ভুল হইতে পারে)।—এখান…েও ট্র্যাডিশনাল অশ্রদ্ধা কিন্তু লুকিয়ে আছে। কিন্তু আশল কথা হলো, রিক্সাঅলা থেকে বেশ্যাবাড়ির জামগাছতলা পর্যন্ত যারা আছে, তারা মহতের ভান করে না। কিন্তু যে মহতেরও ভান করে আবার তলে তলে নানান আপস আর আঁতাত কইরা চলে তাদের সবাইরে কি এক কাতারে ফেলতে পারবো?

বাকি কথাগুলো ওবায়েদ ভাইয়ের কমেন্টের উত্তরে ক্লিয়ার করার চেষ্টা করছি।See more
17 hours ago · LikeUnlike
o
Sohel Hasan Galib সুব্রতদা, আপনার কমেন্ট থেকে “বঁটি” শব্দের বানান শুদ্ধ করে নিলাম। বঁটি, চাপাতি—এসব শব্দের বানান ভুল করা বিপজ্জনক 🙂
17 hours ago · LikeUnlike
o
Tushar Hasan Mahmud
গালিব ভাই, কথা খুব সামান্যই। আপনার লেখা পইড়া উপলব্ধি হইল– আপনারা সাহিত্য করতে আসছেন, আর তার প্রয়োজনে নিতান্তই সাহিত্যপত্রিকা করছেন, আর এর নাম দিয়েছেন এন্টি-লিটলম্যাগ। তাই তো? মানে, এইটাই এখন আপনাদের কাবাগৃহ নির্মাণের পথ। আমার বুঝতে একটু খট…কা লেগে গেছে জাস্ট, যখন পড়লাম– “লিটলম্যাগ চর্চা”র মেটাফোর হিসেবে “কাবাগৃহ নির্মাণ” কথাটা বললেন। এইটাই। সে যাহোক, লেখা একটা লিখছেন রে ভাই…….। কাটে কাটে মারে মারে ধারে ধারে ভারে ভারে রেও ভাই…। শুকরিয়া।See more
16 hours ago · LikeUnlike
o
Kamruzzaman Jahangir
Sohel Hasan Galib, আপনার যুক্ত করা লেখাটা পড়তে বেশ আকর্ষণীয়ই লাগছিল। তবে শুরুতেই যেভাবে বললেন, ‘ছাত্রবয়সে আমাদের কাছে লিটলম্যাগ ছিল ধর্মগ্রন্থের মতো পবিত্র।’ এই ধর্মগ্রন্থবিষয়ক ঝামেলা আর সেই নির্ধারিত পবিত্রতার বাইরে যেয়ে অপবিত্র-অপবিত্র হয়…ে নিজেকে বেশ পবিত্রই লাগে। আল্লার কাছে হাজার শুকরিয়া যে এসব ধর্মগ্রন্থজনিত পবিত্রকাকে হাজার হস্ত দূরে রাখতে সক্ষম হচ্ছি হাহাহা।
এবার মূল প্রসঙ্গে আসি, আপনি যেভাবে বললেন_’এই জোটে যারা ছিলেন, খেয়াল করে দেখেন, এতদিন এদের কোনো সমস্যা হয় নাই। আজ যে সমস্যার কারণে তারা ভাঙনের মুখে ও কলহান্তরিতা, তা মূলত টাকাপয়সার ভাগ-বাটোয়ারাজনিত বঞ্চিতের ক্ষোভসম্ভূত বেদনাসমাচার।’ বিষয়টি মোটেই এত সরল নয়। গত বছর যখন পাবলিক লাইব্রেরি চত্বরে লিটলম্যাগ মেলায় গেলাম (কাজল শাহনেওয়াজ, সরকার আশরাফ, মুজিব মেহদী, চয়ন খায়রুল হাবীব, হাফিজ রশিদ খান, গাজী লতিফ, আমি, আরও কেউ কেউ কিছু কথাবার্তাও বলেছিলাম।) তখনই ভাঙনের সুর স্পষ্ট বোঝা যাচ্ছিল। স্টলও তত জমেনি। আমি তখন বলেওছিলাম এই মেলার এমনতর আয়োজন খুবই হতাশাজনক। মূল আয়োজক অনিকেত শামীম এ ব্যাপারে আরও তৎপর হবেন বলে তখন জানিযেছিলেন। যাই হোক, তাকে টাকা-পয়সা খরচের ব্যাপারেও কিছু কথা তাকে জিজ্ঞেস করলাম। কারণ আমার তখন মনে হচ্ছিল যারা এ কাজে আসছেন না, তারা শামীমের লেনদেন নিয়ে প্রশ্ন তুলছেন; তিনি সবাইকে লিটলম্যাগের সার্বিক কর্মে ইন্ক্লুড করার ব্যাপারে তত আন্তরিক নন বলেও তারা জানাচ্ছিলেন। শামীম তখন বললেন, দেখেন জাহাঙ্গীর ভাই, অনেকেই অনেক লম্বা কথা বলছে, কেউ কিন্তু এত বড়ো কাজে শেয়ার করছে না। বিজ্ঞাপনে কিছু টাকা এসেছে, কিন্তু টোটাল খরচ এরচে অনেক বেশি। সরকার আশরাফের সাথেও কথা হলো, তিনি বললেন, ভাইরে, টাকা-পয়সার কোনো লেনদেনে আমি নেই; এই যে আপনাদের সাথে দেখা-সাক্ষাৎ হলো, মতবিনিময় হলো, এটাই আমার বড়ো প্রাপ্তি।
গালিব, আপনি এখনকার এই উদ্যোগকে টাকা-পয়সার ভাগ-বাটোয়ারা নিয়েই শুধু একটা বেদনাসমাচার বললেন, তাহলে কিন্তু এটাকে খুবই বাজেভাবে দেখা হয়ে যায়। একধরনের স্বচ্ছতা এখানে টের পাচ্ছি বলেই দূর থেকেও এর প্রতি আমিও নৈতিক সাপোর্ট দিয়েছি। এবং অন্যত্র বলেওছি, এটা খুবই ভালো লক্ষণ যে প্রতিশিল্প, শিড়দাঁড়া, উলুখড়, চালচিত্র, চারবাক বা দূরদূরান্তের অনেক ছোটকাগজ এর সাথে আছে। সরকার আশরাফ, অনিকেত শামীমকেওঁ আমি নিমন্ত্রণ করতে বলেছিলাম। সরকার আশরাফের নাকি আসারও কথা ছিল।
যাই হোক, আপনি যেভাবে এখানে ভাগ-বাটোয়ারাকেই কেবল দেখতে পাচ্ছেন তা সঠিক বলে মনে হয় না।See more
12 hours ago · LikeUnlike
o
Tarique Tuku
এখানে কিছু প্রশ্ন সরাসরিই রাখা যায়ঃ

১। বুঝলাম সোহেল হাসান গালিব শুধু ভাগ-বাটোয়ারা-ই দেখ্তে পেলেন , কিন্তু তার সাথে এটাও লক্ষ করার বিষয় যে লিটল ম্যাগ সমন্বয় পরিষদ যে তাঁদের প্রথম মিটিংটা করলেন, তার বিবরণ দেখে কিছুতেই বলা যায় না, উনারা ঐ …ভাগ বাটোয়ারা ছাড়া আর কিছু আলোচনা করছেন। তার মানে, পরিষদ এর মনে যাই থাকুক, তারা ভাগ বাটোয়ারা নিয়ে একীভুত হয়েছেন, এমন সন্দেহ কেউ এই মুহুতের্ করলে সেটা কোনোভাবেই অবান্তর না।

২। লিটলম্যাগ সম্মেলন নিয়া কোনো সমস্যা হলে তা আগেই জানানো যেত, আগেই এই পরিষদ করা যেত । তা আগে করা হয় নাই, এমনকি লিখিতভাবেও কিছু বলা হয় নাই কোথাও। সেক্ষেত্রে যে মুহুতের্ সরকারের কাছে লিটলম্যাগ বিক্রি-র প্রশ্ন আসলো, এবং এক্পক্ষ সেখানে বঞ্চিত , তখন এই পরিষদ করলে যখন কেউ একে ভাগ বাটোয়ারার উদ্দেশ্যে তৈরী বলে অভিহিত করে, সেটা খুব দোষের কিছু হয়ে যায় কিনা।

৩। Shuhrid Shahidullah বল্ছেনঃ Little mag kroi songkranto je aniom hoyese taar protibaad aamra nitigoto bhabe kori ebong aapnader protibader sathe sohomot. kintu Little Mag Samnnoy Parishad ba ei jaitya kono platform gothoner pokkhe aamra noi. তাইলে প্রতিশিল্প, শিড়দাঁড়া, উলুখড় এরা যে এই পরিষদে মধ্যে আছেন, সেটা আমরা কিভাবে বুঝি? Kamruzzaman Jahangir ই বা এটা কোথায় পাইলেন?See more
9 hours ago · LikeUnlike · 1 personLoading…
o
Obayed Akash
Azke jara Sohel Hasan Galib-er sob kothake somorthon korchhen ba bahoba dichhen tarari ba etodin kothay chhilen? az jokhon Look, Nishorgo-r (ederke ami littlemag bolte ghrinabodh kori) moto 2/4ti durnitibaz potrikar biruddhe sara bangladesh…er littlemag kormira protibad janiyechhen, tokhon apnara koto kotha bolchhen, eke taka poisar vag-batoara bolchhen, er ortho apnara bolte chachhen je, ei protibad ta na holei valo hoto!! Tahole amra ki dhore nebo je, ekhon protibadta howate look-er songe apnader je vag-batoara howar kotha chhilo, sekhane baghat ghotlo? R ekti bishoy dekhte pachhi, ei muhurte littlemag-er songe jader kono rakam-i songjog nei, ebong uthte boste banijjik potrikar ta(n)bedari koren, tarai dekhi beshi beshi kotha bolchhen ebong bishoytake halka kore dichhen. 2/4ti durnitibaz littlemag-er baire desher sokol littlemag jokhon protibad korchhe, tokhon nishchoy bishoytake eto halka kora thik hochhe na.See more
8 hours ago · LikeUnlike
o
Obayed Akash R e theke bojha jachhe, Littlemag-ke babohar kore jara kore kete khay, tader jonno apnader koto maya, koto mohobbat… sobaike suvechha.
8 hours ago · LikeUnlike
o
Sohel Hasan Galib ‎Tushar Hasan Mahmud, আশলে আমরা যখন এন্টি-লিটলম্যাগ চর্চার ধারায় ঢুকতে চাচ্ছি, তখন এটাই বুঝাতে চাই যে, কাবাগৃহ গড়নের পারলৌকিক, পবিত্র ও মহত্তম দায় থিকা আমরা নিজেদের অব্যাহতি দিয়েছি। আমার বড়জোর ধুলার উপর একটা খেজুরছাউনি তুলতে চাই 🙂
8 hours ago · LikeUnlike
o
Sohel Hasan Galib
‎Obayed Akash, ওবায়েদ ভাই, সম্ভবত আমার অবস্থানটা বুঝতে একটু সমস্যা হয়েছি। আমি আপনার কথাগুলোর উত্তর দেয়ার চেষ্টা করছি পর্যায়ক্রমে।

প্রথমত, শামীম ভাইর প্রতি কোনো দুর্বলতা আমাদের নাই। আপনি খেয়াল করলেন না, তারে আমি বণিক হিশাবেই উপস্থাপন করছি।

কিন…্তু সেই বণিকবৃত্তির সঙ্গে লিটলম্যাগ পরিষদ নিজেদের যুক্ত করতে যাইতেছে দেইখা কৌতুক বোধ করছি।

আমি অবশ্য চাই, সরকার আমার পত্রিকা কিনা নিক। কারণ আমি “বনপাংশুল”-রে এন্টি-লিটলম্যাগ মনে করি। কাজেই লিটলম্যাগের ছুঁৎমার্গ তার পথ নয়।

(চলবে)See more
7 hours ago · LikeUnlike
o
Tushar Hasan Mahmud Galib ভাই, বুঝলাম।
7 hours ago · LikeUnlike · 1 personLoading…
o
Obayed Akash Galib, Tahole Asami matri gorve thaktei take fa(n)si diya dilen?
7 hours ago · LikeUnlike
o
Sohel Hasan Galib এটা তো আর মাতৃগর্ভে নাই, বের হয়ে শাহবাগে মিটিং করতেছে ওবায়েদ ভাই। আপনার আগে এই বিবেচনায় আসতে হবে যে, এটা অলরেডি ভূমিষ্ঠ হইছে। এবং পুষ্টিলাভের জন্য চারদিকে খবরও ছড়াইতেছে।
7 hours ago · LikeUnlike
o
Tarique Tuku আচ্ছা ওবায়েদ ভাই, লোকের সাথে আমাদের কিসের ভাগ বাটোয়ারা ? একটু বুঝায়া বলবেন কি ? লিটল ম্যাগ পরিষদ কে দুইটা প্রশ্ন করতেই যে আমার সংগে নাই সেই আমার বিরুদ্ধে- এই মনোভাব পোষণ করলে কিভাবে হবে ? আপনারা তো ভবিষ্যতে আরো প্রশ্নের মুখামুখী হতে পারেন। সেক্ষেত্রে যে প্রশ্ন করবে তারেই কি শত্রুজ্ঞান করবেন ?
7 hours ago · LikeUnlike
o
Obayed Akash Galib, dhoren apnar kothai sotto, tahole ekta shishuke ebhabe kathgoray dar korate ki apnar ektuo badhchhe na? Apni na ekjon kobi? jehetu ei porishoder ekhono kono kormokando shuru hoy nai. oi din meeting-e kabol attoprokash korechhe. er pore kono siting hoy nai. R etar jonmo hoyechhe ei rakam protibad korar jonno. take eto voy pachhen keno je, shishu obosthay-i tader fa(n)shi dia ditechhen?
7 hours ago · LikeUnlike
o
Obayed Akash
Tarik Tuku@ Tuku apnar proshnota khub-i jouktik. Apnara amader ei uddogke proshno korte korte jorjorito kore felen, tate amader kono apotti nai. borong amrao tai chai. amra chai jouktik proshno koren. kintu jokhon-i keo na jene bolchhe, ekh…ane taka poisar vag-batoara hochhe, tokhon-i mone proshno jage, jehetu ei protibad tader pochhondo hochhe na, tahole ki tader moddhei taka poisar vagbatoaray somassa hochhe? karon kothay bole, Thakur ghore ke re, ami kola khai na. R dekhlen-i to kara littlemag diye taka poisa uparjon kore kachhe?See more
7 hours ago · LikeUnlike
o
Tarique Tuku
ওবায়েদ ভাই, আপনার অধিকাংশ কথাই আমি বুঝি নাই। তাই কি উত্তর দেব সেটা বুঝতে পারছি না। কিন্তু আপনাকে অন্ত্ত এক্টা জিনিস পরিষ্কার করা দরকারঃ এই যে বলা হচ্ছে এটা ভাগ বাটোয়ারা , এর বিপক্ষে কোনো শ্ক্ত যুক্তি আপ্নারা কেউ দিতে পেরেছেন, সেটা এখানে কেউ… বলতে পারবে না। সব্কিছু আবেগ না, বা প্রসংগ ঘুরায়া দিলেই যে কেউ বোঝে না, তা তো না। তাই আপনাদের উচিত এটা যে ভাগ বাটোয়ারা না, বরঞ্চ একটা মহৎ জোট, সেটা প্রমাণ করা; অন্তত প্রতিপন্ন করা। তারপর আপ্নি যে সব প্রসংগে আসতে চাইছেন, সেসব নিয়া প্রচুর কথা বলা যাবে। তার আগে আসেন, প্রাইম ডিসপুটটা সারি।See more
5 hours ago · LikeUnlike
o
Obayed Akash
Tuku, jehetu apni amar kotha bujhte paren nai, tai apnar songe kotha na bolai bhalo. apni ki ekhono bojhen nai je, kara gopone littlemag suply diye taka poisa vagbatoara kortechhe? jodi na bojhen, tahole keno eto kotha bolchhen? Littlemag p…orishod ekhono tar kormokando shuru kore nai. shudhu ekti onnay-er protibad korechhe matro. ei protibad-e voy peye oneke amaderke abol tabol proshno korchhe. ekhane vag batoarar proshno asbe keno? ami bolte chachhi, jara vagbatoarar kotha bolchhe, tarai e kaz ti korchhe. amra shudhu er protibad korechhi matro. ebong sob somoy korbo. Asha kori, ontoto e kothata bojhar khamota apnar achhe. Amra shudhu bolechhi, kono jatio protisthan jodi littlemag songroho kore, ta swachho vabe korte hobe. sara desher sob littlemag soman hare songroho korte hobe. karo 2 copy jabe, karota jabe na, r karo 300 copy jabe eta ki thik tuku? sada mone bolen. Tahole amader ei gonotantirk protibad-ke apnara keno proshnobiddho korchhen? shudhu ki torker khatire? tahole apnarai bolen, apnara ki chan?See more
5 hours ago · LikeUnlike
o
Tarique Tuku
কারা গোপনে লিটলম্যাগ সাপ্লাই দিয়েছে তা আপ্নিও যেমন জানেন, আমিও আশা করি জানি। কিন্তু লিটলম্যাগাজিনের মধে্য সমিতি কেমনে হয়? কোন মৌলিক সম্পকর্ের , শেয়ারিং এর ভিত্তিতে এই সমিতি চলতে পারে? এই ধরনের কোনো নজির আছে কিনা, বা থাকলে সেটা কিভাবে সততার …জায়গা থেকে করা যায়, এই বিষয়ে আপনার কাছে থেকে জানতে চাই।

সরকারের কাছে লিটলম্যাগ বিক্রির বিষয়টি লিটলম্যাগের ধারনার সাথে যায় কিনা? লোক নিজেকে লিটলম্যাগ বলে, শুধু ব্যাব্সায়িক কারনে এর পায়ে যে কুড়াল মারলো, তা এখন অনান্য লিটলম্যাগ বিনা প্রশ্নে মেনে নিচ্ছে, এ বিষয়ে আপনার কি মতামত ওবায়েদ ভাই?See more
5 hours ago · LikeUnlike
o
Sohel Hasan Galib
‎Obayed Akash, ওবায়েদ ভাই, লিটলম্যাগ সমন্বয় পরিষদ গঠনের যে রেজুলেশন বা ইশতেহার ফেসবুকে পেশ করা হইছে তার লিংক আমার নোটে আছে। সেখানে প্রতিষ্ঠানের কাছে লিটলম্যাগ বিক্রি সংক্রান্ত বিষয়ের বাইরে কোনো কথা নেই।

এখন আমার প্রশ্ন :

১। সব লিটলম্যাগ সমান …সংখ্যক খরিদ করিতে হইবে মর্মে যে প্রস্তাব আপনারা রেখেছেন, তার আগে বলেন :
ক) দেশের সব লিটলম্যাগের তালিকা কি প্রস্তুত হইছে?
খ) কোনটা লিটলম্যাগ তা কি নির্ধারণ করা গেছে? কে নির্ধারণ করল?
গ) মিটিংয়ে উপস্থিত থাকার পরও শিড়দাঁড়া, প্রতিশিল্প, উলুখড় এই পরিষদে ঢুকতে অসম্মত হইল কেন?
ঘ) সব লিটলম্যাগ সমান সংখ্যক কেন কিনবে সরকার? বই কি কেনে? সব কি মেরিটে সমান? একবিংশ, শালুক আর শুদ্ধস্বর কি এক মাত্রার ছন্দ?
ঙ) সমন্বয়ের দায়িত্ব কে বহন করবে? সে কার ভোটে নির্বাচিত? নাকি মনোনয়ন? তারে সব লিটলম্যাগ যদি না মানে তাইলে কেমনে সমন্বয় হবে? তখন কি আরেকটা সমন্বয় পরিষদ গঠিত হবে? লাল প্যানেল নীল প্যানেল ইত্যাদি…
চ) এখানে যে কর্তা হয়ে উঠতেছে, তার উপর কি শামীম ভাইয়ের প্রেতাত্মাই ভর করতে ছুইটা আসতেছে না?

২। লিটলম্যাগ সরকার কিনবে কেন? লিটলম্যাগ সেই আশা কীভাবে করে?

৩। আর কেউ দেহ বেচলে সাবিত্রীও কি দেহবিক্রির পাঁয়তারা করবে?

লিটলম্যাগের আদর্শগত অবস্থান থিকা প্রশ্নগুলার উত্তর দিবেন আশা করি।See more
3 hours ago · LikeUnlike
o
Obayed Akash
Tuku@ Amra je porishod korte chyechhi. sekhane kono sovapoti sadharan sompadok nei. shudhu ekjon Ahbayak achhen jini sobar motke pradhanya diye naame matro thakben. Amader uddhesho holo jar jar adorshik jayga thik rekhe vinno chintar ekti p…latform-e dariye kotha bola. karon, sob kichhur por-o amra je sobi littlemag kormi, ete karo kono dimot nei. shudhu ei kothar opor vitti kore eti hote pare. jodi age theke amader ei porishod thakto, tahole look eto sohoje eto boro durniti kore amader sokol littlemag-er durnam deke ante parto na. eit procholito kono songothon noy. 2. Sarkar pryojon mone korle littlemag songroho korte paren obossoi. tate somogro jatir jonnoi valo. ete littlemag sompadokder adorshik jaygay kalima leponer kono sujog nei. jeheto tara potrika bikrir jonno bazare den. *** Tukur songe amar e songkranto eti shesh kotha. valo thakben. suvechha.See more
3 hours ago · LikeUnlike
o
Obayed Akash
Galib, Amader ager post-e bistarito achhe. Apni amake je proshnogulo korechhen ta khub-i cliche, prathomik porjayer. tukuke ja bolechhi, tar moddhe apnar kichhu uttor achhe. Public Library jodi potrikay ekti biggapon dito tahole sob kichhur… somadhan hoto. tarpor sobai potrika joma dile sorkarer je committee achhe, tarai nirdharon korto konti kinben r konti kinben na. littlemag bikri korar songe littlemag adorsher kono birodh nei. ami mone korchhi apnar sob proshner uttor er moddhe khuze paben. *** ekti bishoy niye mone hoy onek beshi bola holo. apnader songe torkobitorko ekhanei shesh korte parbo asha korchhi. suvechha.See more
3 hours ago · LikeUnlike
o
Sohel Hasan Galib ওবায়েদ ভাই, ক্লিশে ও প্রাথমিক পর্যায়ের প্রশ্নগুলোর সদুত্তর কিন্তু আপনার জবাবে নাইকা।
অন্তত এই তিনটা প্রশ্নের উত্তরে সাদা কথায় যদি কিছু বলতেন, জানি আপনারে অনেক পেরেশানিতে ফেইলা দিছি, তবু যদি একটু কষ্ট স্বীকার করতেন :

১) দেশের সব লিটলম্যাগের তালিকা কি প্রস্তুত হইছে?
২) কোনটা লিটলম্যাগ তা কি নির্ধারণ করা গেছে? কে নির্ধারণ করল?
৩) মিটিংয়ে উপস্থিত থাকার পরও শিড়দাঁড়া, প্রতিশিল্প, উলুখড় এই পরিষদে ঢুকতে অসম্মত হইল কেন?
about an hour ago · LikeUnlike
o
Obayed Akash Galib gayer joor-e kotha bolle kono somadhan hobe na. ami ektuo pereshanite pori nai. apnar nizeke ki kipereshan mone hochhe? apnar 3ti proshner uttor nin.
about an hour ago · LikeUnlike
o
Obayed Akash ‎1. desher sob littlemag-er talika prostut korar daitto karo opor bortay ni. potrikay tender dile motamuti ekta dharona pawa jabe. littlemag kormira nishchoy tader kagojti niye egiye asben.
about an hour ago · LikeUnlike
o
Obayed Akash ‎2. Apni jodi littlemag korten tahole obossoi janten konti littlemag r konti littlemag noy.
about an hour ago · LikeUnlike
o
Obayed Akash ‎3. oi potrika koti tader swadhinotar sodbabohar korechhe. tara porisode thakte baddho noy. jemon amrao tader songe thakte baddho noi. taderke niyei porishod korte hobe emon kono kotha nei. tobe tara ghotonar protibad janiyechhe.
about an hour ago · LikeUnlike
o
Obayed Akash Galib sada mone bolen : apnar ei 3ti proshnoi chiche noy ki? eber thamen.
about an hour ago · LikeUnlike
o
Saifullah Mahmud Dulal ‎.
about an hour ago · LikeUnlike
o
Sohel Hasan Galib
ওবায়েদ ভাই, সম্ভবত আপনার উত্তর শেষ। এবার কিন্তু গুরুতর বিষয় আকারে কয়েকটা বিষয় দেখতাছি। এগুলা ক্লিয়ার করাটা কিন্তু আপনাদের দায়িত্ব। যেমন :

১। দেশে কয়টা লিটলম্যাগ আছে তার খবর না নিয়া, তাদের মতামত ছাড়াই আপনারা লিটলম্যাগ সমন্বয় পরিষদ গঠন করেন ক্…যামনে। এই যে আহ্বায়ক বানায়া সবার উপর চাপায়া দিতাছেন, এইটা এক ধরনের অবৈধ ক্ষমতাচর্চা বইলা কিন্তু সুধীসমাজ মনে করবে।

২। আমি এককালে “ক্রান্তিক” নামে পত্রিকা সম্পাদনা করতাম। সেইটার একটা রিভিউ আপনার সংবাদের সাহিত্য পাতায় ছাপা হইছিল। এছাড়া একবার কাঁটাচামচসহ আর কোন কোন পত্রিকার যেন আমি অতিথি সম্পাদক ছিলাম। বর্তমানে ‍”বনপাংশুল” প্রতিপাদনে আছি। এখন আপনিই বলেন, আমারে লিটলম্যাগকর্মী হিশাব স্বীকৃতি দিবেন কি না। আপনার স্বীকৃতি পাইলে আমি এ ব্যাপারে কিছু বলার অধিকার অর্জন করবো।

৩। এই প্রশ্নের উত্তর আপনি পাশ কাটায়া গেছেন। কে কার স্বাধীনতার ব্যবহার করলো সেটা তো ঘটনাই স্বয়ং ব্যাখ্যা দিতেছে। কিন্তু কেন এই ব্যবহার করা হইল, মানে কেন তারা দলভুক্ত হইলেন না, সেইটার কারণ জানতে চাইতেছি। তারা কি আহ্ববায়করে পছন্দ করে নাই? নাকি তারা আপনাদের লিটলম্যাগকর্মী বলে স্বীকার করে না? নাকি তারা একটা আলাদা পরিষদ গঠনের তালে আছে? কোনটা? সবারে এটা ক্লিয়ার করা উচিত।

বাই দি ওয়ে, আহ্বায়কটা কে হলেন?See more
about an hour ago · LikeUnlike
*
Write a comment…

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s