Home

কনস্তান্তিন কাভাফি আমার প্রিয় কবিদের একজন। তার কবিতার কারণে তো বটেই, তার পরিপূর্ণ কাব্যিক জীবনবোধটাই অনুকরণীয়। তিনি কখনো কবিতার বাধাঁই করা সাজানো গোছানো বই করেন নাই। মাত্র ১০ টা কবিতা নিয়ে একেকটা পুস্তিকা করতেন। এবং হাতে হাতে বিলি করতেন। যাদের তিনি কবিতার পাঠক মনে করতেন। তার এরকমই একটা পুস্তিকা হাতে পেয়েছিলেন তৎকালীন লণ্ডনের প্লুরাল পত্রিকার সম্পাদক কবি টি এস এলিয়ট। এলিয়ট পেয়েছিলেন মুলত আরেক কবিতা আবিস্কারক এজরা পাউণ্ডের হাতে। পরের দিনই এজরা পাউণ্ডকে এলিয়ট বলেছিলেন আমি এই দশটা কবিতার ভেতর গ্রীসের সমগ্র ইতিহাসের গতিকে অনুভব করেছি। পরের সংখ্যা প্লুরালে ছাপা হলো কাভাফিকে নিয়ে বিশেষ ক্রোড়পত্র। এরপর দ্রুত জগত জানতে পায় এই শক্তিমান কবিকে।
যাইহোক আমার মনে হয়েছে কবির সততার এটি একটি উদাহারণ আর সৎ সম্পাদকের উদাহারণও বটে।
কবি দুপুর মিত্রের ৪৪ কবিতা নামের এই সহজে বহনযোগ্য পুস্তিকাটি
( যদিও এটিকে বই হিসাবে তকমা দিয়েছেন কবি) হাতে পেয়ে কাভাফিকে মনে পড়ে যাওয়ার কারণ এটিও কবি কতৃক বিনামূল্যে প্রদত্ত, এটিও একটি পুস্তিকা, এবং স্পষ্টাক্ষরে লেখা আছে পুস্তিকাটির গায়ে এটি বিক্রয়ের জন্য নয়, এবং এটি কপিলেপ্টেট এবং………।
মুল কথা পুস্তিকাটির প্রচ্ছদ ভেতরের বয়ান মিলে পুস্তিকাটি পড়ার জন্য বাধ্য হলাম। পড়ে মনে হলো আমি ঠকি নাই। এই বইয়ের আরজ গুজার আমার দায়িত্বের অন্তভূর্ক্তি।
১ থেকে ৪৪ টি কবিতা যদিও সবই আলাদা কবিতা তবুও কবিতাগুলোর কোনো শিরোনাম নাই। শুধু নম্বর দিয়েই কবিতাগুলো চিহ্নিত।
প্রথমেই বলে রাখি আরোপিত বা জোর করে লেখা কবিতা পড়ার দায় পাঠককে কেউ দয় নাই যার জন্য আরোপিত কবিতা আমি পড়ি না। কবি দুপুর মিত্রের কবিতাগুলো পড়তে গিয়ে এত আনন্দিত হবার কারণ হিসাবে পরে ভাবছি স্বতস্ফুর্ততা, শব্দের সাবলিল গ্রন্থনা, প্রাণবন্ত বলার ভঙ্গি, বিষয়ব্স্তু।
কবিতার জন্য বিষয়বস্তু খুব বেশি গুরুত্বপূর্ণ মনে হয় না। কারণ কবি সচেতনভাবে বিষয়বস্তু নিয়ে ভাবেন বলে মনে হয় না। ভাবলেও একই বিষয়ব্স্তুর ভেতর তিনি সম্পুর্ণ কবিতাটি লেখার সময় পর্যন্ত থাকতে পারেন কিনা সে বিষয়ে সন্দেহের অবকাশ আছে। বরং বিষয়বস্তুর আবহ নানা ধরনের বিষয়কে একই মাত্রায় প্রবাহিত করে।
নস্টালজিয়া, গ্রাম আর শহরের দূরত্ব ও সম্পর্ক, আন্তর্জাতিক ঘঠনাবলি, শ্রেণী বৈষম্য, পুঁজিবাদি রাস্ট্রব্যবস্থাপনায় শিশুমনের অনুভুতি ইত্যাদি বিষয়গুলো অভূতপূর্বভাবে উঠে আসতে থাকে দুপুর মিত্রের কবিতায়।

শহরে হেলিকপ্টার উড়ে আসলে
কতলোক উপরে তাকায়
যেন কত দিন ধরে তাদের ইচ্ছে উড়ে বেড়াবার
কতদিন ধরে ইচ্ছে তাদের মুক্ত হবার

আমাদের গ্রামেও একদিন হেলিকপ্টার উড়েছিল
তখন অবশ্য কেউ উড়ে বেড়াবার কথা ভাবেনি
ভেবেছিল কিছু খাবার পড়ুক
হেলিকপ্টারের জানালা থেকে (৫. ৪৪ কবিতা)

এই কবিতাটির ভেতর গ্রাম আর শহরে বাসকৃত লোকজনদের স্বপ্ন, বাসনা আর বৈষম্য ধৃত। এ ধরণের অসাধারণ পরিপক্ষ কবিতায় পুস্তিকাটি সম্মৃদ্ধ। প্রত্যেকটি কবিতা নিয়েই দীর্ঘ আলোচনার অবকাশ ও আশা আছে। পরিশেষে কবি দুপুর মিত্রের যুদ্ধের প্রক্রিয়াটিকে সাধুবাদ জানাই। বইটির সততা সম্পর্কে আমি প্রশ্নহীন। বইটি বাংলা একাডেমীর লিটলম্যগ চত্বর বর্তমান লেখককুঞ্জে কবি দুপুর মিত্র কতৃক সহস্তে বিলিকৃত।
নিম্নোক্ত লেখাটি বইটির পেছনে লেখা আছে।

এ বইয়ের সমস্ত লেখা কপিলেফট। এ বইটির যে কোনো অংশ যে কেউ অবাণিজ্যিক ও অলাভজনক উদ্দেশ্যে মুল লেখক ও লেখাকে অবিকৃত রেখে লেখক ও প্রকাশকের অনুমতি ব্যতিরেকেই নকল এবং পরিবেশন করতে পারবেন। এছাড়া বইটি কেবল মাত্র ই-মেইলে লেখকের সাথে যোগাযোগ করে যে কেউ বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন। ই-মেইল ঠিকানা mitra_bibhuti@yahoo.com

পরিশেষে কবির সাথে আমিও একাত্ততা ঘোষণা করি

প্রতিদিন ঘুম থেকে উঠে মনে হয়
কেউ একজন আমাকে
ঝেড়ে ফেলে দিচ্ছে
বিছানার চাদর থেকে
ময়লা ফেলার মতো

প্রতিদিন ঘুমুতে গেলে মনে হয়
এখানেই আমাকে ঘুমুতে হবে
বালিশে শ্বাসরোধ করে হলেও।

এই অপূর্ব কবি দুপুর মিত্রকে অভিনন্দন জানাই।

Written about 5 months ago · · · Report Note

    • Kamruzzaman Jahangirখুবই চমৎকার লাগল দুপুর মিত্রের কবিতা, বিশেষ করে জীবনের ওম নেয়ার যে প্রবণতা বা মেজাজ তার আছে তা একেবারে খাটিঁ; স্পর্শ করার লোভ হয়।

      27 February at 05:59 · · Report
    • Jahed Sarwar

      জাহাঙ্গীর ভাই আপনি কই হারান, দেখিনা বহুদিন। আসলেই শক্তিমান কবি তিনি। আপনার সম্মানে তার আর একটা কবিতা তুলে দিচ্ছি।রাস্তায় ঘুরে ঘুরে যে লোকটি
      গান করে টাকা তুলে সংসার চালায়
      মাঝে মাঝে মনে হয়
      …সেই লোকটিই কেবল জানে
      শিল্প আর জীবন
      এক ও অদ্বিতীয় (১৯. ৪৪ কবিতা)See more

      27 February at 07:35 · · Report
    • Anjuman Rosyoti shojotone lalitto porishilito moner vabe je kothin jora jontrronar bastobotar rop fote othese———ta choranto prroshongshar dabi rakhe.——je kobitay shudhu matir shoda gondho paoua jay—–////-ami shotti bishshannito abong ovivuto———-ami kobir ottorottor shovannoti kamona kori.

      27 February at 07:50 · · Report
    • Kabir Aahmed কবির য়াহমদ ভালো লাগলো।
      শুভকামনা

      27 February at 09:36 · · Report
    • Hamim Kamrul Haqueboit prokas korer AgeE or onek gulo kobit porer Suvaggo hoisilo. Or Boita holo, eta amader jonno kube Anonder Ghotona. R Jahed Sarwar je kothagulo likhesen, pore mone holo LikhalikheTe Honesty nia Amader Hothas hower kisu na. Joy Tu Dupur Mitra. Thanks a lot Jahed Sarwar. Keep it up.

      27 February at 14:47 · · Report
    • Sharif A. Kafiখুবই উপভোগ্য উপস্থাপনা ও বর্ণনা। ভালো লেগেছে। কবি দুপুর মিত্রকে আরও ভাল ভাবে জানলাম।

      22 March at 01:02 · · Report
    • Koronik Akhtarকাফী ভাইয়ের সাথে আমি পুরোপুরি একমত।

      22 March at 01:37 · · Report
    • Mojaffor Hossain মোজাফফরখুব ভালো লাগলো, দাদা।

      22 March at 03:50 · · Report
Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s